রোবটিক্স হলো প্রযুক্তির একটি শাখা যেটি রোবট সমূহের ডিজাইন, নির্মাণ, কার্যক্রম ও প্রয়োগ নিয়ে কাজ করে। New Collegiate ডিকশনারীর মতে “রোবট হচ্ছে একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা যা মানুষ যেভাবে কাজ করতে পারে সেভাবে কাজ করে অথবা এর কাজ দেখে মনে হয় এর বুদ্ধিমত্তা আছে। সর্বপ্রথম ডিজিটাল ও প্রোগ্রামেবল রোবট আবিষ্কার করেন জর্জ ডেবল, এজন্য তাকে রোবটিক্সের জনক বলা হয়।


উৎপত্তি

রোবটিক্স শব্দটি এসেছে 'রোবট' শব্দ হতে যা প্রবর্তিত হয় চেক লেখক ও নাট্যকার কারেল কাপেক এর একটি নাটক থেকে যা ১৯২০ সালে প্রকাশিত হয়। রোবট (Robot) শব্দটি এসেছে মূলত স্লাভিক শব্দ “রোবোটা” হতে যার অর্থ হলো শ্রমিক। অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি অনুযায়ী “রোবটিক্স” শব্দটি সর্বপ্রথম প্রিন্টে ব্যবহার হয় 'আইজ্যাক অসিমভ এর ছোট সায়েন্স ফিকশন গল্প “লায়ার” এ যা ১৯৪১ সালে প্রকাশিত হয়েছিল।


রোবটিক্সের ব্যবহার

  • ম্যানুফ্যাকচারিং
  • বিপজ্জনক কাজে(যেমন: বোমা ডিফিউজড করতে)
  • ভারী শিল্প কারখানায়
  • পুঙ্খানুপুঙ্খরূপে পরীক্ষার কাজে
  • মেইল ডেলিভারিরর কাজে
  • ঝুঁকিপূর্ণ কাজে
  • নিরাপত্তার কাজে
  • পুলিশের সাহায্যকারী হিসেবে
  • চিকিৎসায়
  • সামরিক ক্ষেত্রে
  • মহাকাশ গবেষণায়
  • ঘরোয়া কাজে।

আজ আমরা আলোচনা করব ১০টি প্রয়োজনীয় দক্ষতা যে গুলো একজন ভালো রোবটিক্সের জানা আবশ্যক। নিচে এই বিষয়ে আলোচনা করা হলো-


১. সিস্টেমের চিন্তাভাবনা 

বর্তমানে রোবোটিক ডিগ্রিধারী অনেক লোক প্রজেক্ট ম্যানেজার বা সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে কাজ শুরু করেছে। রোবটিক্সের  এই ধারণা অনেক জ্ঞানের কারণ রোবটগুলি খুব জটিল সিস্টেম এবং তাদের সাথে কাজ করার জন্য বিভিন্ন বিদ্যাপীঠের জ্ঞানের প্রয়োজন হয়। একজন ভাল রোবটিক্সে হতে হলে আপনাকে যান্ত্রিক, ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল, প্রোগ্রামিং, সেন্সিং ,এমনকি মনোবিজ্ঞান সম্পর্কে ভাল জ্ঞান থাকতে হবে।

একজন ভাল রোবোটিকবিদ বুঝতে সক্ষম হন যে, এই সমস্ত বিভিন্ন সিস্টেম একসাথে কীভাবে কাজ করে এবং সেগুলির পিছনে কোন তত্ত্বটি দিয়ে সুন্দরভাবে কাজটি হয়। এটি একজন রোবোটিকবিদকে ভাল প্রকল্প পরিচালক এবং সিস্টেম ইঞ্জিনিয়ার হিসাবে গড়ে তোলে। 


একজন যান্ত্রিক প্রকৌশলী যুক্তিসঙ্গতভাবে বলতে পারেন: "এটি প্রোগ্রামিং বা বৈদ্যুতিক সমস্যা, এটি আমার কাজ নয়"। বৈদ্যুতিক প্রকৌশলী বলতে পারেন: "এটি একটি যান্ত্রিক সমস্যা, এটি আমার কাজ নয়।" অন্যদিকে একজন রোবটিক্সেকে  অবশ্যই বিভিন্ন বিশেষায়িত বিষয়ে দক্ষ হতে হবে। 

সুতরাং, সিস্টেম বিশ্লেষণ এবং সিস্টেম মূল্যায়নের মতো দক্ষতা একজন দুর্দান্ত রোবোটিস্ট হওয়ার মূল চাবিকাঠি।


২. প্রোগ্রামিং মাইন্ডসেট

প্রোগ্রামিং রোবোটিক্সের জন্য একটি প্রয়োজনীয় দক্ষতা। আপনি নিম্ন-স্তরের নিয়ন্ত্রণ ব্যবস্থায় জড়িত কিনা তা বিবেচ্য নয় - যেমন। ডিজিটাল নিয়ন্ত্রণকারীদের জন্য ম্যাটল্যাব ব্যবহার করছেন - বা আপনি যদি কোনও কম্পিউটার বিজ্ঞানী হন যা উচ্চ-স্তরের জ্ঞানীয় সিস্টেমগুলি ডিজাইন করেন। রোবোটিক ইঞ্জিনিয়াররা প্রোগ্রামিং বিমূর্ততার যে কোনও পর্যায়ে জড়িত থাকতে পারে। রোবোটিকস এবং অন্যান্য প্রোগ্রামিং শাখার মধ্যে প্রধান পার্থক্য হ'ল রোবোটিক প্রোগ্রামিং হার্ডওয়্যার, ইলেকট্রনিক্স এবং বাস্তব বিশ্বের সাথে যোগাযোগ করে। 

বিশ্বে ১৫০০ টিরও বেশি প্রোগ্রামিং ভাষা রয়েছে। যদিও আপনার এগুলি সব শেখার দরকার নেই, একজন ভাল রোবোটিকস্টের 'প্রোগ্রামিং মাইন্ডসেট' থাকবে।  তবে  যখন প্রয়োজন হয় তখন যে কোনও নতুন ভাষা শিখতে স্বাচ্ছন্দ্য বোধ করবে। আপনাকে শুরু করার জন্য রোবোটিক্সের শীর্ষ ১০ টি প্রোগ্রামিং ভাষার একটি তালিকা এখানে উল্লেখ করা হল- 

  1. C/C++ 
  2. Python
  3. Java
  4. C#/.NET
  5. MATLAB
  6. Hardware Description Languages (HDLs)
  7. LISP and Prolog
  8. Industrial Robot Languages
  9. Scratch
  10. Pascal

এছাড়া ও আরো অনেক programming language আছে, তবে শুরুর দিকে C/C++ অথবা  Python টা ভাল মত শিখলে বাকি language সহজেই আয়ত্তে আনা যায়।


৩. একটিভ লার্নিং 

রোবোটিক্সের মধ্যে এমন অনেকগুলি বিষয় রয়েছে যেগুলো আপনি চাইলেই সব বিষয়ে জানতে পারববেন না,  আপনি কোনও প্রকল্পের কাজ করছেন কিন্তু দেখা যাবে আপনি ওই প্রকল্পের অনেক কাজই পারেন না যেটা আপনি পারেন না সেটা তখন আপানাকে শিখতে হবে এবং প্রকল্প শেষ করতে হবে। 

আপনার পুরো ক্যারিয়ার জুড়ে একটি প্রয়োজনীয় দক্ষতা হচ্ছে অ্যাক্টিভ লার্নিং এ ভাল হওয়া । অতএব, পাঠের সমঝোতার একটি ভাল স্তর এবং ব্যক্তিগতভাবে আপনার কাজ করা শেখার কৌশলগুলির উপলব্ধি থাকা , আপনার প্রয়োজন দেখা দিলে আপনাকে দ্রুত এবং সহজেই নতুন জিনিস শিখতে সহায়তা করবে অ্যাক্টিভ লার্নিং । 


৪. ম্যাথম্যাটিক্স 

রোবোটিক্সগুলিতে অনেকগুলি "মূল" দক্ষতা নেই। এই মূল দক্ষতার একটি হ'ল গণিত। কমপক্ষে বীজগণিত, ক্যালকুলাস এবং জ্যামিতির ভাল ধারণা না থাকলে রোবোটিক্সে সফল হওয়া আপনার পক্ষে সম্ভবত চ্যালেঞ্জ হয়ে উঠবে। কারণ এটি, একটি মৌলিক স্তরে, রোবোটিক্সে বিমূর্ত ধারণাগুলি বুঝতে এবং পরিচালনা করতে সক্ষম হওয়ার উপর নির্ভর করে, প্রায়শই সেই ধারণাগুলিকে ফাংশন বা সমীকরণ হিসাবে প্রতিনিধিত্ব করে। 

জ্যামিতির একটি ভাল উপলব্ধি হচ্ছে, গতিবিদ্যা এবং প্রযুক্তিগত অঙ্কনের মতো বিষয়গুলি বোঝার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। 


৫. বিজ্ঞান বা অন্যান্য ফলিত গণিত

কিছু লোক রয়েছে (উদাহরণস্বরূপ খাঁটি গণিতবিদ) যাদের শুধুমাত্র বাস্তব বিশ্বে ধারণাগুলি প্রয়োগ না করেই গণিত পরিচালনা করা দরকার। রোবোটিক্সে অবশ্যই এটি হয় না।

বিজ্ঞান এবং অন্যান্য এপ্লাইড গণিতের  দক্ষতা রোবোটিক্সের জন্য গুরুত্বপূর্ণ কারণ আসল পৃথিবী কখনই গণিতের মতো নির্ভুল হয় না। একজন রোবোটিকের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকতে হবে যখন গণনার ফলাফল "আসলে কাজ করার পক্ষে যথেষ্ট ভাল" হয়।


৬. রায় এবং সিদ্ধান্ত গ্রহণ

একজন ভাল রোবোটিক্সে হওয়া মানে ক্রমাগত ইঞ্জিনিয়ারিংয়ের সিদ্ধান্ত নেওয়া। উদাহরণ স্বরূপ: 

  • আপনার রোবটটি প্রোগ্রাম করার জন্য আপনার কোন পদ্ধতিটি ব্যবহার করা উচিত?
  • আপনার রোবটটি কত আঙ্গুলের দেওয়া উচিত?
  • আপনার কোন সেন্সর ব্যবহার করা উচিত?

বিস্তৃত জ্ঞানের ভিত্তিতে  একজন রোবোটিক্সে হিসাবে আপনি আরও বিশেষায়িত শাখার ইঞ্জিনিয়ারদের চেয়ে কিছু নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য নিজেকে আরও ভাল অবস্থানে দেখতে পারেন। 

ভাল জাজমেন্ট এবং ডিসিশন মেকিং এর দক্ষতা আপনার অবস্থানকে আরো ভাল করবে তাই আপনার মধ্যে এই গুণ থাকাটা অপরিহার্য। বিশ্লেষণাত্মক চিন্তাভাবনার দক্ষতা আপনাকে বিভিন্ন দিক থেকে সমস্যাটি বিশ্লেষণে এ সহযোগিতা করবে, সমালোচনামূলক চিন্তাভাবনা দক্ষতা আপনাকে প্রতিটি সমাধানের শক্তি এবং দুর্বলতাগুলিকে ভারসাম্য বজায় রাখতে যুক্তি এবং কারণ  গুলো আপনাকে সহায়তা করবে। 



৭. ভাল যোগাযোগ 

একজন রোবোটিস্ট হিসাবে, আপনার সাধারণ জ্ঞানের অর্থ হ'ল আপনাকে প্রায়শই অ-বিশেষজ্ঞদের কাছে ধারণাটি ব্যাখ্যা করতে হবে। উদাহরণস্বরূপ, আপনাকে একটি যান্ত্রিক ইঞ্জিনিয়ারকে একটি উচ্চ-স্তরের প্রোগ্রামিং সমস্যা বা কম্পিউটার বিজ্ঞানীকে স্ট্রাকচারাল মেকানিক্স সমস্যাটি ব্যাখ্যা করতে হতে পারে।

ভাল রোবোটিকবিদরা বিভিন্ন শাখার মধ্যে যোগাযোগের একটি চ্যানেল। সুতরাং, যোগাযোগের দক্ষতা অতীব গুরুত্বপূর্ণ। আপনার বক্তৃতা এবং লেখার দক্ষতা কার্যকরভাবে ব্যবহার করতে সক্ষম হওয়া গুরুত্বপূর্ণ। এছাড়াও, আপনার যদি ভাল প্রশিক্ষণ দক্ষতা থাকে তবে এটি আপনার জন্য একটি বড় বোনাস। 


৮. প্রযুক্তি নকশা

প্রযুক্তি ডিজাইনে দক্ষ হয়ে ওঠার অর্থ হচ্ছে কাজ করে এমন সিস্টেমগুলি ডিজাইন করতে সক্ষম হওয়া, যা আপনি যখন কোনও রোবোটিক সিস্টেম বানাচ্ছেন তখন স্পষ্টতই গুরুত্বপূর্ণ।

এর অর্থ হল যে কোনও জিনিস সঠিকভাবে কেন কাজ করছে না তা নির্ধারণ করতে সক্ষম হওয়া এবং মেরামতের জন্য দক্ষতার প্রয়োজন বোধ করে সম্ভাব্য সমাধানগুলি নিয়ে আসা।

এ দক্ষতা একজন রোবোটিস্টের জন্য খুবই গুরুত্বপূর্ণ। রোবোটিক্সে বিস্তৃত প্রযুক্তি জড়িত তাই প্রযুক্তি ডিজাইনের দক্ষতার অর্থ আপনি কার্যকরভাবে সমস্যার উত্সকে আলাদা করতে এবং কার্যকর সমাধানের প্রস্তাব দিতে পারেন। 


৯. জটিল সমস্যা সমাধান

একটি পুরাতন লাওটিয়ান প্রবাদ আছে "If you like things to be easy, you will have difficulties. If you like problems, you will succeed." 

আপনি যদি সমস্যাগুলি সমাধান করতে উপভোগ করেন তবে আপনি রোবোটিক্স উপভোগ করবেন। সমস্যা সমাধানের জন্য ফোরসিইং সমস্যাগুলির মতো দক্ষতা প্রয়োজন, সমস্যাগুলি উত্থাপিত হওয়ার আগেই সমস্যাগুলি ঠিক করা এবং যদি তারা উত্থাপিত হয় তবে সমস্যা সমাধান করা। 


১০. Persistence  বা অধ্যবসায় 

অধ্যবসায়ের সাথে যে কোনও জটিল সমস্যা সমাধানের চেষ্টা করা বা অন্যকে একটি জটিল বিষয় ব্যাখ্যা করে সেটার সমাধান খুজে বের করা । 


Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post