অনেক শিক্ষার্থী  যাদের অনেকেই এই প্রশ্নটি জিজ্ঞাসা করে যে "TOEFL এবং IELTS এর মধ্যে কোনটি ভাল?" সুতরাং আজকের আলোচনায় আমরা কিছু সন্দেহগুলি দুর করব এবং আপনাদেরকে IELTS এবং TOEFL প্রস্তুতির জন্য বিনামূল্যে কোর্সের বিনামূল্যে উপকরণ সরবরাহ করব। TOEFL প্রস্তুতি এবং IELTS প্রস্তুতি উভয়ই শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় যদি তারা স্কলারশীপ, পড়ালেখা, কাজের ভিসা, বা অন্য দেশে মাইগ্রেশন এর জন্য চেষ্টা করছেন। তবে উভয় পরীক্ষা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। 


উভয় পরীক্ষা হ'ল বিদেশীদের জন্য ইংরেজি ভাষার পরীক্ষা, যাদের স্থানীয় ভাষা ইংরেজি নয় তাদের জন্য এই পরীক্ষা। IELTS ইউরোপীয় দেশগুলির পাশাপাশি কানাডা / মার্কিন যুক্তরাষ্ট্রেও বহুল ব্যবহৃত হয়। বিশ্বজুড়ে অনেকগুলি প্রতিষ্ঠান / বিশ্ববিদ্যালয় IELTS টেস্টকে পছন্দ করে। ওয়ার্ক ভিসার জন্য এই পরীক্ষা অন্য দেশে মাইগ্রেশন প্রক্রিয়ার জন্য ব্যবহৃত হয় যখন TOEFL টি শুধুমাত্র ইউএসএ / কানাডায় কেবল বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য ব্যবহৃত হয়।
TOEFL এবং IELTS কোনটি বেশি গ্রহণযোগ্য? উপরে উল্লিখিত প্রতিটি পরীক্ষা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। TOEFL প্রস্তুতি অনলাইন কোর্সটি এখানেও পাওয়া যায় এবং IELTS প্রস্তুতি সামগ্রীও আপনার জন্য উপলব্ধ। এছাড়াও এখন COVID-19 এর কারণে অনেক শিক্ষার্থী IELTS / TOEFL পরীক্ষা দিতে অক্ষম, তাই ২০০০+ এরও বেশি ইনস্টিটিউট অন্য একটি পরীক্ষা গ্রহণ করছে তার  মধ্যে  Duolingo Language Test অন্যতম।  

IELTS এবং TOFEL প্রস্তুতি সামগ্রী 

যদি আপনি পর্যবেক্ষণ করেন তবে উভয় পরীক্ষারই একই পরীক্ষার মৌলিক দিক হচ্ছে   Listening, Writing, Reading & Speaking. সাধারণত TOEFL এর চেয়ে IELTS পরীক্ষা বেশি জনপ্রিয়। 

IELTS নাকি TOEFL কোনটি আপনার কাছে কঠিন সেটা নির্ধারণ করতে পারবেন আপনার ইংরেজি বেসিক এবং আপনি কোন দেশে এপ্লাই করবেন সেটার উপর ভিত্তি করে। 

IELTS হল অধ্যয়ন, কাজ বা মাইগ্রেশনের জন্য উচ্চ পরীক্ষার ইংরেজি পরীক্ষা যা ক্রমবর্ধমান ইউরোপ দেশে গৃহীত হয় এবং ব্যবহৃত হয় বিশেষত যদি আপনাকে বিদেশে সম্পূর্ণ অর্থায়িত বৃত্তি প্রয়োজন হয় তবে অনেক উচ্চমানের ইংলিশ দক্ষতা পরীক্ষার ফলাফলের জন্য বিশ্ববিদ্যালয়ের চাহিদা রয়েছে যা IELTS / TOEFL পরীক্ষার দিয়ে পূরণ করতে হয়। আপনার  নেটিভ  ভাষা যদি ইংরেজী না হয় তাহলে আপনাকে অবশ্যই IELTS / TOEFL পরীক্ষা দিতে হবে।

TOEFL iBT পরীক্ষার উদ্দেশ্য হ'ল এমন লোকদের ইংরেজি দক্ষতা যাচাই করা যাঁদের মাতৃভাষা ইংরেজি নয়। TOEFL iBT স্কোরগুলি প্রাথমিকভাবে আন্তর্জাতিক শিক্ষার্থীদের একাডেমিক পরিবেশে ইংরেজি ব্যবহারের দক্ষতার একটি পরিমাপ হিসাবে ব্যবহৃত হয়। 

IELTS পরীক্ষা কয় প্রকার 

IELTS পরীক্ষা দুই ভাগে বিভক্ত 
  • IELTS একাডেমিক
  • IELTS জেনারেল 

IELTS একাডেমিক

IELTS একাডেমিক পরীক্ষাটি তদের জন্য যারা উচ্চ শিক্ষার জন্য বা ইংরেজি ভাষায় পরিবেশে পেশাদার নিবন্ধের জন্য আবেদন করে। এটি একাডেমিক ভাষার কয়েকটি বৈশিষ্ট্য প্রতিবিম্বিত করে এবং আপনি অধ্যয়ন বা প্রশিক্ষণ শুরু করতে প্রস্তুত কিনা তা নির্ধারণ করে। এই পদ্ধতির IELTS স্বীকৃতিপ্রাপ্ত সংস্থাগুলি দ্বারা ব্যাপকভাবে সমর্থন করা হয়।

IELTS জেনারেল 

IELTS জেনারেল ট্রেনিং পরীক্ষাটি তাদের জন্য যারা কাজের অভিজ্ঞতা বা প্রশিক্ষণ কর্মসূচির জন্য ইংরেজিভাষী দেশগুলিতে যাচ্ছেন। অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড এবং যুক্তরাজ্যে অভিবাসনের জন্য এটি প্রয়োজনীয়। পরীক্ষাটি বিস্তৃত সামাজিক এবং কর্মক্ষেত্রের বেসিক দক্ষতার উপর জোর দিয়ে থাকে। 

এবার জেনে নেই TOEFL পরীক্ষা সম্পর্কে

TOEFL iBT পরীক্ষার চারটি বিভাগ রয়েছে: Reading, Listening, Speaking, and Writing.  পরীক্ষার সময় আপনি চারটি ইংরেজি যোগাযোগ দক্ষতাগুলির সমন্বয়কারী কাজগুলি সম্পাদন করবেন, যেমন: 
  • একটি প্রশ্ন পড়ুন, শুনুন এবং তারপরে কথা বলুন
  • প্রশ্নটি শুনুন এবং তারপরে প্রশ্নের জবাবে কথা বলুন
  • একটি প্রশ্নেটি পড়ুন, শুনুন এবং তারপরে লিখুন  
  • মোট পরীক্ষাটি শেষ হতে প্রায় তিন ঘন্টা সময় লাগে, তবে তিন ঘন্টা ত্রিশ মিনিটের পরিকল্পনা করা উচিত কারণ আপনার চেক-ইন করার জন্য ত্রিশ মিনিট সময় লাগবে  

Section

Time Limit

Questions

Tasks

Reading

54–72 minutes

30–40 questions

Read passages and respond to questions

Listening

41–57 minutes

28–39 questions

Answer questions about brief lectures or classroom discussions

Break

10 minutes

Speaking

17 minutes

4 tasks

Talk about a familiar topic and discuss material you read and listened to

Writing

50 minutes

2 tasks

Read a passage, listen to a recording, type your response


প্রস্তুতির জন্য মেটারিয়াল পেতে নিচে ক্লিক করলে গুগল ড্রাইভের লিঙ্কর মধ্যে রয়েছে, যখন লিঙ্ক আপনি খুলবেন আপনি আইইএলটিএস এবং টোফেল প্রস্তুতির পিডিএফ ফাইল দেখতে পাবেন। এই সুযোগটি মিস করবেন না এবং ঘরে বসে এই পরীক্ষাগুলি প্রস্তুত করার চেষ্টা করুন।

IELTS এবং TOEFL প্রস্তুতির জন্য ফ্রী মেটারিয়াল  

IELTS প্রস্তুতি          TOEFL প্রস্তুতি



Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post