১৫ সেপ্টেম্বর অ্যাপল ওয়াচ সিরিজ ৬, অ্যাপল ওয়াচ এসই ও আরও দু'টি নতুন মডেলের আইপ্যাড লঞ্চ করেছিল অ্যাপল। তার ঠিক একদিন পরেই সফ্টওয়্যারে এই নতুন আপডেট নিয়ে এসেছে এই সংস্থা।


কোন অপারেটিং সিস্টেম বাজারে নিয়ে আসার কয়েক দিনের মধ্যেই অ্যাপল তাদের আপডেট নিয়ে হাজির হওয়াটা  এই সংস্থার এখন স্বভাবে পরিণত হয়েছে। কয়েকদিন আগেই অ্যাপল তাদের এক গুচ্ছ প্রোডাক্টের জন্য আনকোরা অপারেটিং সিস্টেম লঞ্চ করেছিল। অ্যাপল প্রোডাক্টগুলিতে লেটেস্ট সফটওয়্যার আনার পর এ বার  আইফোনে এলো আপডেটেড আইওএস ১৪.০.১ ভার্সন ও আইপ্যাডে আনা হল আইপ্যাডওএস ১৪.০.১ ভার্সন। এর পাশাপাশি অ্যাপল ওয়াচে আনা হল ওয়াচওএস ৭.০.১ ভার্সন ও অ্যাপল টিভিতে আপডেটেড টিভিওএস ১৪.০.১।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই আপডেটের মাধ্যমে মূলত সফটওয়্যারের মধ্যে কিছু বাগ ফিক্সিং করা হয়েছে। তাই সাধারণ আপডেট প্রসেসের মাধ্যমেই ফোনে বা আইপ্যাডে ইনস্টল করা যাবে এই আপডেটেড ভার্সনগুলি। 


এখন অনেকেই হয়ত জানেন না কি ভাবে আপডেট করবেন? 

আপডেট করতে হলে শুধুমাত্র নিজের আইফোন বা আইপ্যাডের সেটিংস অপশনে যান। তারপর জেনেরেল অপশনে ক্লিক করুন। তার পর সেখান থেকে সফ্টওয়্যার আপডেট অপশনে ক্লিক করলেই আপনার  আইফোন বা আইপ্যাড আপডেটেট হয়ে যাবে। 


অ্যাপল আরও জানিয়েছে, এই আপডেটের সাহায্যে কোনও ডিভাইজ রিবুটের পর ডিফল্ট মেল ও ব্রাউজার সেটিংসের রিসেটিংয়েও পরিবর্তন আনা হয়েছে। আইওএস ১৪ ও আইপ্যাডওএস ১৪-তে আপডেট আনার পর  থার্ড পার্টি অ্যাপের ব্যবহারে অনুমোদন দিল অ্যাপল। এর জেরে এ বার থেকে থার্ড পার্টি ইমেল অ্যাপ যেমনঃ  জি-মেইল বা আউটলুককে নিজেদের ডিফল্ট মেলিং অ্যাপে ব্যবহার করতে পারবেন আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা।

ইতিমধ্যেই অ্যাপলের অনেক ব্যবহারকারীদের জানিয়েছেন যে, ডিভাইজ রিস্টার্ট করার পর তাঁদের ডিফল্ট মেল এবং ডিফল্ট ব্রাউজার অ্যাপগুলি অ্যাপলের ডিফল্ট মেল ও সাফারি ব্রাউজারে নিজেদের রিসেট করতে পারছে।

তবে বেশ কিছু বহু অপেক্ষিত ফিচারও আনছে নতুন আইওএস ১৪ ও আইপ্যাডওএস ১৪। এই নতুন ফিচারগুলির মধ্যে থাকছে হোম স্ক্রিন ওয়াইজেটস, পিকচার-ইন-পিকচার।


সুত্রঃ অনলাইন


Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post