আগামী ১লা অক্টোবর ২০২০ থেকে আসছে ফেসবুকের নিয়মে আমুল পরিবর্তন। আসুন জেনে নিই কি কি পরিবর্তন আনছে ফেসবুক-




ক্লাসিক Mode- ইদানিং আমরা ফেসবুকের অনেক নতুন আপডেট দেখতে পাচ্ছি। একটু বড় আপডেট হলো ফেসবুক ক্লাসিক মুড কারণ চাইলেই আপনি আর ক্লাসিক মুড ব্যবহার করতে পারবেন না।

সঠিক নাম ব্যবহার করতে হবে আইডিতে ।

আপনাদের ফেসবুক আইডির নামের সাথে অনেকে Dr, Engr, লাভার বয় ইত্যাদি এটাচ করেন  সেগুলো এখনি কেটে দিন। কারন এমন হলে আপনার আইডিতে রেসট্রিকশন দিবে আর পরবর্তীতে আইডি অক্কা (ব্যান) করে দিবে মার্ক জুকারবার্গ মানে ফেসবুক কতৃপক্ষ।


ফ্রেন্ড রিকোয়েস্টের নোটিফিকেশন

এখন ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট না করলে একটা নোটিফিকেশন শো করছে যা আগের ক্লাসিকে ছিলো না। এমন অনেক ছোট ছোট আপডেট হচ্ছে ফেসবুকে ০১ অক্টোবর থেকে ফেসবুক  রুলস অনেক কিছু চেন্ঞ্জ হয়ে যাবে। 


সেইম ডাটা দিয়ে একই নামে একাধিক আইডি খোলার দিন শেষ করে দিচ্ছে।  

হ্যা আর কোনো ডুপলিকেট আইডি খুলতে পারবেন না কারন প্রথম এ্যাকাউন্টে নিজের নাম আর ছবি অবশ্যই দিতে হবে তাই পরে যদি আইডি খোলেন তখন তো ছবি দিতে হবে তখন সাথে সাথে আপনাকে আইডেনটিফাই করে ফেলবে ফলে নতুন একাউন্ট খোলার চেষ্টা কেউ করবেন না আর চাইলেও  খোলতে পারবেন না। আর যদি খোলেও থাকেন তাহলে ডিসাবল হতে পারে আপনার প্রথম আইডি। তাই সতর্ক হয়ে যান জলদি। 


চাইলেই "কাইশ্যা রনি" অথবা "বাতেনের বউ বলছি" নামে আইডি খুলতে পারবেন না, ব্যবহার করতে হবে সঠিক নাম।

যেমনঃ কাইশ্যা রনি, বাতেনের বউ বলছি , এঞ্জেল প্রিয়া, ও পিয়া তুমি আমার জান ইত্যাদি এ্যাকাউন্ট ডিলেট করে দেয়া হবে।




এবার আসেন গুজব নিয়া কিছু বলি। 

কোনো ফেইক নিউজ শেয়ার করতে পারবেন না। আমরা অনেক সময় ভেরিফিকেশন না করেই কোনো কিছু শেয়ার করে দেই।এই জিনিসটা আর করতে পারবেন না যদি করেন আপনার আইডি ঝুকিতে পড়বে। ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ জানিয়েছেন আগামী ১ অক্টোবর থেকে কোন ইউজারের পোস্ট যদি ফেসবুক নিয়মের বিরুদ্ধে যায় সে ক্ষেত্রে ফেসবুকের তরফে সংশ্লিষ্ট পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হতে পারে। সেই পোস্ট ব্লক করা হতে পারে অথবা সেই পোস্ট মুছে দেওয়া হতে পারে। সো এবার থেকে বুঝে পোষ্ট শেয়ার দিয়েন অন্তত পোষ্ট পড়ে শেয়ার দিয়েন। 


‘চুরি বিদ্যা মহাবিদ্যা যদি না পড়ে ধরা!’ এই নিয়া ফেসবুকের সাথে আর বাহাদুরি চলবে না 

কারো পেইজের কন্টেন্ট হুবাহু চুরি করে নিজের পেজে চালিয়ে দিতে পারবেন না। কপি রাইট ধরবে ফলে আপনার আইডি ব্যান করা হবে আর আপনি ওই পেজের এক্সেস হারিয়ে ফেলবেন।


লিংকে ঢুকে দেখুন আপনাকে কোন বান্দরের মত লাগে 

ফলস লিংক শেয়ার করলে সমস্যা হবে আইডিতে। কোনো ধরনের ফলস লিংকে ঢুকতে পারবেন না।জুকারবার্গ ইয়ে মানে ফেসবুক এখন এই সব গুরুত্ব দিয়ে দেখবে এখন থেকে। 


আমার পেইজ নিয়া আমি নিশ্চিত আপাতত 

আমার পেজ এর নাম Neemkuni Tech এখন আপনিও যদি সেইম নামে খোলেন তাহলে পেজটি আর থাকবেনা ডিলেট হয়ে যাবে কারন আমার ডোমেইন কিনা আছে। 


প্রোফাইলে এখন থেকে দিতে হবে নিজের ছবি।

আমাদের মধ্যে অনেকেই আছেন এই প্রশ্নটা করবেন যে, আমার প্রোফাইল পিকচার নিয়ে আমিতো ছবি ব্যবহার করি না এখন কি করব? আমার উত্তর টা হল, কি আর করার আপনার আইডিটা ঝুঁকিতে থাকবে এই আরকি। তবে কিছু বুদ্ধিমান বা বুদ্ধিমতী এটাও জিজ্ঞাসা করবে তাহলে এখন আমি কি করবো? আমি ছবি দিব না মানে দিবই না লাগলে ফেসবুক চালাবো না। তাহলে তাদের জন্য নিচে কিছু সাজেশন থাকলো। 



  • নিজের আসল নাম ব্যাবহার করুন
  • নিজের আই ডি কার্ডে যে নাম ও ডিটেইলস আছে সেটা ব্যবহার করুন তাতে আইডি নষ্ট হলে কার্ড দেখিয়ে ফেরত পেতে পারেন।
  • নিজের ছবিটাই ব্যবহার করুন
  • অথেনটিক নিউজ দিন 

তথ্যসূত্র: ফেসবুক 

লেখকঃ মাহমুদুল হাসান

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post