১৯৯৭ সালে তারা নতুন কোম্পানি শুরুর উদ্যেগ নেন ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। তখন এর নাম পরিবরর্তন করে নতুন নাম রাখেন ‘Google’ এই নামটি এসেছিল googol শব্দ থেকে। ১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই দুজন পিএইচডি কোর্সের ছাত্রের হাত ধরে শুরু হয় গুগলের পথচলা। শুরুর দিকে এর নাম দিয়েছিলেন ‘BackRub’। তারা এটি তৈরি করেছিলেন ব্যক্তিগত ওয়েব পেজের জন্য । 



প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে গুগলের যাত্রা শুরু হয় ১৯৯৮ সালের ৭ সেপ্টেম্বর থেকে এবং ২০০৪ সালের ১৯ আগস্ট এটি পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। সময়ের সঙ্গে নিত্যনতুন পণ্য ও সেবা যোগ করে এই সার্চ ইঞ্জিন প্রযুক্তি দুনিয়ার অন্যতম টেক-জায়ান্টে পরিণত হয়েছে। 

তথ্য খোঁজার পাশাপাশি বর্তমানে ইমেইল, সামাজিক নেটওয়ার্কিং, ভিডিও শেয়ারিং, অফিস প্রোডাক্টিভিটি, প্রভৃতি বিষয়ে গুগলের সেবা রয়েছে। তাছাড়া নতুন কোম্পানি কিনে নিজেদের সঙ্গে একীভূতকরণ, ভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব ও বিজ্ঞাপন জগতে নিজেদের অবস্থানকে সুদৃঢ়করণের মাধ্যমে নিজেদের বহুমুখিতাকে সমৃদ্ধ করেছে। 



গুগলের সবচেয়ে জনপ্রিয় সেবা গুগল সার্চ। এছাড়া মেইল আদান প্রদানের জন্য জিমেইল, সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস এবং মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অন্যতম। অনেকেই হয়তো জেনে অবাক হবেন গুগল কর্তৃপক্ষ ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বরই গুগলের জন্মদিন পালন করে আসছে। বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল আজ ২২ বছরে পা দিল আর এ উপলক্ষে তারা দিয়েছে জন্মদিনের বিশেষ অ্যানিমেটেড ডুডল।

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post