অ্যাডোবি ফটোশপ একটি গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার। সাধারণ ভাবে সফটওয়্যারটিকে শুধুমাত্র ফটোশপ নামেই ডাকা হয়। এই সফটওয়্যারটি তৈরি করেছে অ্যাডোবি সিস্টেমস। অ্যাডোবির সবথেকে জনপ্রিয় সফটওয়্যার এটি। বর্তমানে এই সফটওয়্যারটি ম্যাক ওএস এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য পাওয়া যায়।

www.neemkunibd.com


প্রতিনিয়ত অনলাইন প্ল্যাটফর্ম গুলোতে ভুল ও বিভ্রান্তিকর তথ্যের বিস্তার ক্রমেই বেড়ে চলেছে। এই ক্রমবর্ধমান সমস্যার সমাধানেই লক্ষ্যেই নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে অ্যাডোবি সিস্টেমস। এ বার অ্যাডোবি সিস্টেমসের ফটো এডিটিং সফটওয়্যার Adobe Photoshop তে যুক্ত হচ্ছে নতুন অথেন্টিকেশন টুল। এই অথেন্টিকেশন টুল ভুল তথ্য চিনতে সাহায্য করবে এবং প্রয়োজনীয় সমাধান করার চেষ্টা করবে নিজে থেকেই। এছাড়াও ছবির সঙ্গে সম্পর্কিত তথ্য তুলে ধরবে।  

অ্যাডোবি জানিয়েছি, এই অথেন্টিকেশন টুল সংশ্লিষ্ট ছবিকে টেম্পার এভিডেন্ট অ্যাট্রিবিউশন ডেটার একটি সিকিওর লেয়ার প্রদান করবে। যার সঙ্গে থাকবে সংশ্লিষ্ট ছবির সঙ্গে যুক্ত ব্যক্তির নাম, লোকেশন ও এডিট হিস্ট্রি। যার মাধ্যমে অনলাইনে থাকা ছবির কনটেন্ট সম্পর্কে ধারণা পাবেন ব্যবহারকারীরা। এ ক্ষেত্রে ছবিতে এডিটের সময় যে পরিবর্তন করা হবে, তা Photoshop এর পাশাপাশি Adobe এর মালিকানাধীন আর্ট শেয়ারিং ওয়েবসাইট Behance এর একটি সুনির্দিষ্ট প্যানেলের মাধ্যমেও দেখা যাবে। এ নিয়ে এ পর্যন্ত তেমন কোনও বিস্তারিত তথ্য দেওয়া হয়নি সংস্থার তরফ থেকে। তবে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই ফিচার কাজ শুরু করে দেবে বলে জানানো হয়েছে। 



সংস্থার কনটেন্ট অথেন্টিসিটি ইনিশিয়েটিভ (CAI) এর অংশ হিসেবে অ্যাডোবি ফটোশপ এ দেখা যাবে এই অ্যাট্রিবিউশন টুল। গত বছরই নানা ভুল ও বিভ্রান্তিকর তথ্যগুলি চিহ্নিতকরণ ও সমাধানের জন্যই এই টুলটি আনা হয়েছিল। সম্প্রতি একটি ভিডিওতে Adobe এর তরফ থেকে এই নতুন অথেন্টিকেশন টুলের কার্যকারিতা নিয়ে ব্যাখ্যা করা হয়েছে। ভিডিওতে বলা হয়েছে, এই নতুন টুল ফোটোশপ ব্যবহারকারীদের মেটাডাটা সংযুক্ত করার সুবিধা দেবে। অর্থাৎ ব্যবহারকারীরা এই টুলের সাহায্যে থাম্বনেল জুড়তে পারবেন। তবে এ ক্ষেত্রে মেটাডাটাগুলি সবই অপশন্যাল। তাই কোন তথ্য সংযুক্ত করা যাবে, তা নির্বাচন করার ক্ষমতা থাকবে এডিটরের কাছে। সবশেষে এডিট হয়ে যাওয়ার পর সংশ্লিষ্ট ছবিটিকে ক্রিপ্টোগ্রাফিকালি সাইন করবে Adobe তবে  এর পিছনে একটি কারণ রয়েছে। ছবিটিতে এডিটিংয়ের সময় যে পরিবর্তন হয়েছে, সেই চেঞ্জ হিস্ট্রি যাতে একই থাকে, সে জন্যেই এই কাজ করা হবে। এমনই জানাচ্ছে সংস্থা। উল্লেখ্য, Twitter ও নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে গাঁটছড়া বেঁধে গত বছর প্রথমবার লঞ্চ করেছিল এই CAI বা কনটেন্ট অথেন্টিসিটি ইনিশিয়েটিভ। লক্ষ্য ছিল অনলাইনে ছড়ানো ভুল ও বিভ্রান্তিকর তথ্যের লাগাম আটকানো।


সংস্থার তরফে আরও জানানো হয়েছে, এ ক্ষেত্রে নতুন ছবিটির মধ্যে এডিটসংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষিত থাকবে। যা দেখা যাবে সংশ্লিষ্ট সফটওয়্যারের উপরের ডানদিকের কোণের একটি সুনির্দিষ্ট প্যানেলের মাধ্যমে। সংস্থার তরফে জানানো হয়েছে, এই অথেন্টিসিটি টুল বর্তমানে শুধুমাত্র স্থির ছবির উপর কাজ করছে। পরের দিকে ভিডিও এডিটিংয়ের ক্ষেত্রেও এই টুল কাজ শুরু করবে। 

সুত্রঃ অনলাইন

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post