https://www.neemkunibd.com/
ছবি : টুইটারের সৌজন্যে


সাশ্রয়ী দামে নতুন ৪টি মডেলে বাজারে এলো অ্যাপলের বহুল প্রতীক্ষিত স্মার্টফোন ‘আইফোন ১২’। ফাইভজি নেটওয়ার্কে কাজ করা অ্যাপলের প্রথম হ্যান্ডসেট এটি।  যে কারণে করোনাকালেও ব্যাপক সাড়া ফেলেছে ‘আইফোন ১২’। আর এবার ‘আইফোন ১২’ কে টেক্কা দিতে নির্ধারিত সময়ের আগেই আসছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান ‘স্যামসাং’ -এর ফ্ল্যাগশিপ সিরিজের নতুন স্মার্টফোন ‘গ্যালাক্সি এস২১’।  যদিও স্যামসাং কর্তৃপক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।


বাজার গবেষকেরা বলছেন, প্রতিবছর গ্যালাক্সি এস সিরিজে স্যামসাং যে সময় নতুন স্মার্টফোন ছাড়ে, এবারে তার চেয়ে অনেক আগেই নতুন ফোন বাজারে ছাড়বে। সাধারণত ফেব্রুয়ারি মাসে নতুন গ্যালাক্সি এস সিরিজের ফোন উদ্বোধন করে স্যামসাং। প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে নতুন এই স্মার্টফোনের বিভিন্ন ফিচারের তথ্য ফাঁস হয়েছে।  


ধারণা করা হচ্ছে, স্যামসাং এবার ওভার ল্যাপিং ইভেন্ট থেকে মুক্তি পাওয়ার লক্ষে এমন কিছু করছে। এই বছরে স্যামসাং গ্যালাক্সি এস২০ লঞ্চ করার সাথে জি ফ্লিপ লঞ্চ করে ফেব্রুয়ারিতে। তাছাড়া নোট ২০ লঞ্চ ইভেন্টে তারা গ্যালাক্সি জি ফোল্ড লঞ্চ করে। তো বুঝা যাচ্ছে তারা এবার আলাদা আলাদা লাইনাপের ডিভাইজ গুলো কিছুটা গ্যাপ রেখে আলাদা আলাদা ইভেন্টে লঞ্চ করবে। মার্কেটে যেহেতু সবচাইতে বড় খেলোয়াড় হুয়াওয়ের দাপট কমে গেছে বিশেষ করে চায়নার বাইরে, তাই স্যামসাং সম্ভবত এর একটা বিশেষ ফায়দা তুলতে চায়।


সময়ের গ্যাপ প্রদান করে ফোন রিলিজ করার মাধ্যমে বিশেষ করে মিড রেঞ্জ ফোন গুলো আরো বেটার অরগানাইজ ভাবে লঞ্চ করতে পারবে স্যামসাং, যেটা এখনো পর্যন্ত বেশ কনফিউজিং ব্যাপার কাস্টমারদের জন্য। 


ওয়েবসাইট অ্যান্ড্রয়েড সেন্ট্রাল জানিয়েছে, গ্যালাক্সি এস২১ স্মার্টফোনে পাঞ্চ হোল ডিসপ্লে বা ইনফিনিটি ও-ডিসপ্লে থাকবে।  এর পেছনে কোয়াড ক্যামেরা সেটআপ থাকতে পারে।  স্মার্টফোনটির নকশায় কিছুটা পরিবর্তন থাকবে। এতে ইউএসবি টাইপ-সি, স্পিকার গ্রিল ও মাইক থাকবে পেছনের দিকে। ডান পাশে পাওয়ার ও ভলিউম বাটন দেখা যাবে। এ ফোনের দুই পাশ সামান্য বাঁকানো হতে পারে।


ফোনটির হার্ডওয়্যার নিয়েও নানা তথ্য ঘুরছে সামাজিক যোগাযোগের মাধ্যমে। ধারণা করা হচ্ছে, এতে স্যামসাং ফ্ল্যাগশিপ স্ন্যাপড্রাগন চিপসেট ও বাড়তি র‍্যাম যুক্ত করবে। সফটওয়্যারের দিক বিবেচনায় এতে গ্যালাক্সি নোট ২০ সিরিজের মতো নানা ফিচার দেখা যেতে পারে। এতে ৬ দশমিক ২ ইঞ্চি মাপের ডিসপ্লে থাকবে। মোট তিনটি সংস্করণে ফোনটি বাজারে আসবে। এর মধ্যে আলট্রা সংস্করণে থাকবে এস-পেন ব্যবহারের সুবিধা। 


স্যামসাং ইতিমধ্যে নতুন ফোনটি ব্যাপক আকারে উৎপাদন শুরু করে দিয়েছে। আগামী জানুয়ারি মাসেই এর ঘোষণা দিয়ে দিতে পারে প্রতিষ্ঠানটি।



সুত্রঃ অনলাইন

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post