আপনার ফোনের পাসওয়ার্ড যদি হ্যাক হয়ে যায়, তা হলে এ বার তার নজরদারি করবে গুগল ক্রোম। গত মঙ্গলবার ক্রোম ৮৬ রিলিজ করার পাশাপাশি এই নতুন ফিচারের কথা ঘোষণা করল গুগল।

neemkunibd.com

গুগলের ওয়েব ব্রাউজারের ডেস্কটপ ভার্সনে ইতিমধ্যেই এই ফিচার রয়েছে। এ বার স্মার্টফোনেও এনেবল করা হল এই ফিচার। এ ক্ষেত্রে যদি আপনার পাসওয়ার্ড চুরি হয় বা হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে, তা হলে আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড গুগল সার্ভারে পাঠিয়ে প্রথমে মনিটরিং করা হবে এবং পরে আপনাকে সতর্ক করবে গুগল ক্রোম।

তবে গুগল জানিয়েছে, এই পুরো প্রক্রিয়াতে ব্যবহারকারীর তথ্য ও গোপনীয়তা সুরক্ষিত থাকবে।যদি কোনও ব্যবহারকারী ক্রোমে তাঁর পাসওয়ার্ড সেভ করে রাখেন, শুধুমাত্র তা হলেই এই ফিচার কাজ করতে পারে। এ বিষয়ে গুগল জানাচ্ছে, যদি পাসওয়ার্ড হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে কিংবা এই জাতীয় কোনও সমস্যা দেখা দেয়, তা হলে ক্রোম তড়িঘড়ি সংশ্লিষ্ট ব্যবহারকারীকে সে বিষয়ে জানান দেবে।

তবে পরবর্তী পদক্ষেপ অর্থাৎ পাসওয়ার্ড চেঞ্জের পেজটি আসতে আগে অনেকটা সময় লাগত। এ বার ক্রোম একটু অত্যাধুনিক প্রযুক্তিতে কাজ করছে। এ ক্ষেত্রে কোনও নির্দিষ্ট ওয়েবসাইটে কাজ করার সময় যদি পাসওয়ার্ড সংক্রান্ত এইরকম কোনও ইঙ্গিত পাওয়া যায়, তাহলে এ বার ওই ইউআরএল থেকে সরাসরি চেঞ্জ পাসওয়ার্ডের অপশনে যাওয়া যাবে এবং পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে।এই ফিচারটি ছাড়াও ইন্টারনেট ব্রাউজিংয়ের নিরাপত্তা বাড়াতে মোবাইল ব্রাউজারে বেশ কয়েকটি নতুন ফিচার এনেছে গুগল ক্রোম।



আইওএস ভার্সনেও টাচ-টু-ফিল পাসওয়ার্ড সিস্টেম আনছে ক্রোম। যার সাহায্যে টাচ আইডি বা ফেস আইডি-র মাধ্যমে পাসওয়ার্ড অথেন্টিকেশন করা যাবে। এর পাশাপাশি ক্রোমের পাসওয়ার্ড ম্যানেজারও আইওএসে সিস্টেমে দারুণ ভাবে কাজ করতে পারে। এ ক্ষেত্রে ফোনের সেটিংসে যদি ক্রোম অটোফিল নামে ফিচারটি এনেবল করা থাকে, তা হলে এই পাসওয়ার্ড ম্যানেজারের সাহায্যে আইওএস অ্যাপ ও ব্রাউজারে পাসওয়ার্ড সেট বা অটোফিল করা যাবে। তবে ক্রোম একমাত্র ব্রাউজার নয়, যার এই ফিচার রয়েছে। ক্রোম ছাড়াও মোজিলা ফায়ারফক্স, অ্যাপল সাফারি কিংবা মাইক্রোসফট এজেও এই ধরনের ফিচার থাকে। যা বলে দিতে পারে সংশ্লিষ্ট ব্যবহারকারীর পাসওয়ার্ড হ্যাক হচ্ছে কি না। 

তথ্যঃ অনলাইন


Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post