www.neemkunibd.com


এ বার আরও একটি নতুন ফিচার নিয়ে হাজির হল এই চ্যাটিং প্ল্যাটফর্ম। WhatsApp এর তরফে জানানো হয়েছে, শীঘ্রই আসছে Disappearing Messages ফিচার। দিন কয়েক আগেই চ্যাট মিউট করার জন্য নতুন ফিচার এনেছিল WhatsApp। এ বার নতুন এই ফিচার নিয়ে হাজির হল এই চ্যাটিং প্ল্যাটফর্ম। পরবর্তী আপডেটেই এই ফিচারটি Whatsapp পাওয়া যেতে পারে বলে দাবি করেছে WaBetaInfo নামে একটি ওয়েবসাইট৷ কীভাবে এই ফিচারটি কাজ করবে, তারও একটি ধারণা দেওয়া হয়েছে এই ওয়েবসাইটে৷ 


WaBetaInfo-এর তরফে দাবি করা হয়েছে, ফিচারটি এনাবেল করলেই তা ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে চালু হবে৷ Disappearing Messages ফিচার এনাবেল করার পর থেকে নতুন যে মেসেজগুলি আসবে, তা সাতদিন পর থেকে আপনা আপনিই ডিলিট হয়ে যাবে৷ কিন্তু সাত দিনের কম বা বেশি, কোনও সময়সীমা নিজে সেট করতে পারবেন না ব্যবহারকারীরা৷ 


 

এ ক্ষেত্রে একবার এই ফিচার এনেবল হয়ে গেলে কোনও ইনডিভিজুয়াল বা গ্রুপ চ্যাটে পাঠানো নতুন মেসেজগুলি সাতদিনের পরই ডিজ-অ্যাপিয়ার অর্থাৎ অদৃশ্য হয়ে যাবে। তবে এনেবল হওয়ার আগে পাঠানো মেসেজগুলিতে কাজ করবে না এই ফিচার। WhatsApp জানাচ্ছে, ওয়েব, অ্যান্ড্রয়েড, iOS ও KaiOS সবক'টি ভার্সনেই আসছে এই ফিচার।


সাতদিন পর্যন্ত যদি হোয়াটসঅ্যাপ কেউ না খোলেন, সেক্ষেত্রেও মেসেজ ডিলিট হয়ে যাবে৷ তবে নোটিফিকেশন প্যানেলে সেই সমস্ত মেসেজের প্রিভিউ-গুলি থেকে যাবে৷

এই Disappearing Messages ফিচারটি শুধুমাত্র টেক্সট নয়, যে কোনও মাল্টি-মিডিয়া ফাইল অর্থাৎ ছবি বা ভিডিওর ক্ষেত্রেও কাজ করবে। তবে এই Disappearing Messages যদি কোনও চ্যাটে ফরওয়ার্ড করা হয় তা হলে ফরওয়ার্ড হওয়া মেসেজটি কিন্তু দেখাবে না। একই ভাবে যদি কোনও ব্যবহারকারী একটি মেসেজ ডিজ-অ্যাপিয়ার হওয়ার আগেই ব্যাকআপ নিয়ে নেন, তা হলে Disappearing Messages নিজে থেকেই ব্যাকআপে অংশগ্রহণ করবে।


একই সেটিংস থাকলে একটি ছবি বা ভিডিও অন্য কাউকে পাঠালেও একই রকম ভাবে কাজ করবে এই Disappearing Messages ফিচারটি। এ ক্ষেত্রে অটো ডাউনলোড অন থাকলে গ্যালারিতে সেভ হয়ে যাবে ফাইলটি। কিন্তু ওই নির্দিষ্ট চ্যাট থেকে অদৃশ্য হয়ে যাবে। WhatsApp-এর তরফে আরও জানানো হয়েছে, সাধারণত যখন আপনি একটি মেসেজের রিপ্লাই দেন, তখন আগের মেসেজটি কোট হয়ে যায়। এ ক্ষেত্রে যদি আপনি একটি Disappearing Messages-এর রিপ্লাই দেন, তা হলে সাতদিন পরও চ্যাটে থেকে যাবে কোটেড টেক্সটি।


 

Facebook মালিকানাধীন এই সংস্থা জানাচ্ছে ইনডিভিজুয়াল চ্যাট অর্থাৎ ব্যক্তিগত চ্যাটের ক্ষেত্রে ব্যবহারকারীরা এই Disappearing Messages ফিচার অন রাখতে পারেন। আবার না চাইলে অফ করে দিতেও পারেন। তবে গ্রুপ চ্যাটের ক্ষেত্রে বিষয়টি একই নয়। এখানে শুধুমাত্র গ্রুপ অ্যাডমিনই অন বা অফ করে রাখতে পারবেন Disappearing Messages ফিচারটি। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যবহারকারী যদি এই প্ল্যাটফর্মটি সাতদিনের মধ্যে না খোলেন, তা হলে নিজে থেকেই অদৃশ্য হয়ে যাবে মেসেজগুলি। তবে এর পরও এর প্রিভিউ দেখা যাবে নোটিফিকেশন বারে।


WABetaInfo-র তরফে জানা গিয়েছে, গত বছর অ্যান্ড্রয়েডের WhatsApp beta version 2.19.275-এ প্রথমবার দেখা গিয়েছিল এই Disappearing Messages ফিচার। তবে এই ফিচার কবে থেকে সম্পূর্ণ রূপে উপলব্ধ হবে বা কাজ শুরু করবে, সে বিষয়ে এখনও বিস্তারিত জানা যায়নি।

সুত্রঃ অনলাইন

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post