www.neemkunibd.com

মাইক্রোব্লগিং সাইট Twitter আর সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুকে নিয়ে প্রায় দিন খবর আসে যে কোম্পানি কিছু ব্যবহারকারীদের অ্যাকাউন্ট সাসপেন্ড করে দিয়েছে। এরই মধ্যে US Election-কে নিয়ে Twitter আর ফেসবুকে যে সব ভুল ও বিভ্রান্তিকর তথ্য আর খবর ছড়ানো জন্য বেশ কয়েকটি অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে। অনেক সময় আমরা এটা বোঝা যায় না যে Twitter আর ফেসবুকের মতো প্লাটফর্ম ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ঠিক কি কারণে স্থগিত করা হয়েছে ? সেই সঙ্গে অনেক বার মনে এমনও প্রশ্ন ওঠে যে যদি কখনও ফেসবুক আর Twitter অ্যাকাউন্ট স্থগিত হয় যায় তো কি করা উচিত। 


Twitter এর Help page থেকে জানা গিয়েছে যে ব্যবহারকারীদের সুরক্ষিত নিরাপদ পরিবেশ দেওয়ার জন্য Twitterবেশ কয়েকটি পলিসি বানিয়েছে। যদি এই নিয়মগুলি অনুসরণ না করা হয়, টুইটারে যে কারও অ্যাকাউন্ট স্থগিত করতে পারে। 


আপত্তিকর Tweet এবং আচরণ

আপত্তিজনক বা বিভ্রান্তিকর কিছু ট্যুইট করলে আপনার অ্যাকাউন্ট স্থগিত করতে পারে Twitter। আপনার কোনও Tweet যদি অনান্য ইউজাররা অভিযোগ করেন, আহলে রিভিউয়ের পরে আপনার অ্যাকাউন্ট বন্ধ করা হতে পারে। কোনও ইউজারকে হুমকি দিলে, আপত্তিজনক ভাষা বললে, বা সংবেদনশীল / ব্যক্তিগত ছবি এবং তথ্য Twitter এ শেয়ার করলে Twitter আপনার অ্যাকাউন্টটি বন্ধ করতে পারে।

Spam

Twitter দ্বারা স্থগিত করা বেশিরভাগ অ্যাকাউন্টগুলিই স্প্যাম। সোজা কথায় Twitter এ জাতীয় অ্যাকাউন্ট বন্ধ করে দেয়, যা ভুয়া এবং অন্যান্য ব্যবহারকারীর সুরক্ষার জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে।


স্থগিত হতে পারে হ্যাক হওয়া অ্যাকাউন্টও 

Twitter এর নীতি এবং নিয়ম অনুসারে, কোনও সাধারণ অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সন্দেহ সাসপেন্ড করা যেতে পারে। এমন অ্যাকাউন্ট ব্যবহারকারীর সুরক্ষার জন্য স্থগিত করা হয়। তবে, যদি অ্যাকাউন্টের মালিক চান, তবে তিনি সুরক্ষা প্রক্রিয়াটি পুরো করে অ্যাকাউন্টটি রিকভার করতে পারবেন।


স্থগিত করা অ্যাকাউন্টটি কি আবার সক্রিয় করা যায়?

আপনি নিজেই আপনার অ্যাকাউন্ট অ্যাক্টিভেট করতে পারেন - অ্যাকাউন্টে login করার পর আপনাকে যদি ফোন নাম্বার বা ইমেল আইডি কোনফর্ম করতে বলে, তাহলে স্ক্রিনে দেওয়া ইন্সট্রাকশনগুলিকে ফলো করে নিজের অ্যাকাউন্ট unsuspend করতে পারেন।


যদি আপনার কাছে আপনার আকাউন্ট লক হওয়ার মেসেজ আসে তাহলে কি করবেন?

আপনার অ্যাকাউন্ট কোনও স্প্যাম বা আপত্তিজনক আচরণের রিপোর্টের কারণে সাময়িকভাবে Disable করা হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি নির্ধারিত সময় পর্যন্ত কোনও ট্যুইট পোস্ট করতে পারবেন না। বা এম্ন হয়ে পারে যে আপনার থেকে আপনার সম্পর্কে কিছু তথ্য যাচাই করতে বলা হতে পারে।


Appeal File করুন

আপনি আপনার স্থগিত অ্যাকাউন্টটিকে আবার শুরু করতে পারেন, আর যদি উপরে দেওয়া পদ্ধতির কোনওটিই কাজ না করে, তাহলে এর জন্য আপনাকে আবেদন করতে হবে। Twitter এর পেজে দেওয়া লিঙ্কটিতে গিয়ে, আপনাকে একটি আবেদন ফর্ম ভরতে হবে আরও পদ্ধতি অনুসরণ করতে হবে। আপনার প্রোফাইল থেকে আপত্তিজনক ট্যুইটগুলি সরানোর পর ট্যুইটার আপনার অ্যাকাউন্টটি ফের চালু করে দেবে।


ফেসবুক অ্যাকাউন্ট Disable হলে কি করবেন?

আপনার যদি মনে হয় যে আপনার অ্যাকাউন্টটি ভুল বশত Disable হয়েছে তো আপনাকে একটি ফর্ম ভরতে হবে। তারপর Review Request করতে হবে। ফেসবুক বলেছে, 'মনে রাখবেন যে কিছু ক্ষেত্রে এটি সম্ভব যে আমরা আপনার অ্যাকাউন্টটি Disable করার আগে কোনও সতর্কতা জারি করি না'। ফেসবুক আরও বলেছে যে, তাঁরা এমন কোনও অ্যাকাউন্ট রিস্টোর করে না যার ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ডের মারাত্মক লঙ্ঘনের কারণে Disable করা হয়েছে।

সুত্রঃ অনলাইন 

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post