neemkuni tech

ওয়েব ৩.০ হল ইন্টারনেট উন্নয়নের ৩য় পর্যায়। যেখানে থাকবেনা ওয়েবসাইট এর মালিকদের একচ্ছত্র আধিপত্য। এখন যেমন তথ্যের আদান-প্রদানে তৃতীয়পক্ষ করতে পারছে।

তখন এইসব মালিক বা বড় বড় জায়ান্ট রাও ইচ্ছে করলে কারো ব্যক্তিগত তথ্য দেখতে বা পাচার করতে পারবে না। এমনকি হ্যাকিং করাও হয়ে যাবে অসম্ভব।শুধু তাই না বড় বড় দেশের সিকিউরিটি এজেন্সিগুলো যে ধরনের টুল ব্যবহার করে থাকে, তা-ও হয়ে যাচ্ছে অকেজো।

আমরা যদি ওয়েব 1.0 এবং ওয়েব 2.0 এর মধ্যে পরিবর্তনের সারাংশটি বিতরণ করি, তবে আমরা একটি উত্তর অর্জন করতে পারি। ওয়েব 3.0 কীভাবে তৈরি হয় তার মধ্যে পরবর্তী মৌলিক পরিবর্তনগুলি এবং আরো গুরুত্বপূর্ণভাবে, লোকেরা তাদের সাথে কীভাবে ইন্টারঅ্যাক্ট করে।

অনেকেই বিশ্বাস করেন যে ওয়েব 3.0 এর প্রথম লক্ষণ ইতিমধ্যেই এখানে রয়েছে। যাইহোক, মূল ওয়েব থেকে ওয়েব 2.0 এ স্থানান্তর করতে দশ বছর সময় লেগেছে, এবং পরবর্তী মৌলিক পরিবর্তনের জন্য এটি যতক্ষণ দীর্ঘ (বা এমনকি লম্বা) সময় নিতে পারে এবং ওয়েবটিকে সম্পূর্ণরূপে পুনরায় আকার দিতে পারে।

"ওয়েব 2.0" শব্দটি ২003 সালে ডেইলে ডঘের্টি, O'Reilly Media- এর ভাইস প্রেসিডেন্ট দ্বারা প্রকাশিত হয়েছিল, যা 2004 সালে জনপ্রিয় হয়ে উঠেছিল। যদি পরবর্তী মৌলিক পরিবর্তন প্রায় একই সময়ের মধ্যে ঘটে তবে আমাদের কাছে আনুষ্ঠানিকভাবে ওয়েব 3.0 ২015 সালে কিছুটা সময়। প্রকৃতপক্ষে, আমরা ইতিমধ্যেই এটি দেখেছি যে লোকেরা কী করছে "জিনিসগুলির ইন্টারনেট" এবং বেতার নেটওয়ার্কের সাথে যুক্ত স্মার্ট হোম অ্যাপলগুলি।

সুতরাং, যখন আমরা ওয়েব 3.0 কে হতে পারি, তখন আমাদের অবশ্যই বুঝতে হবে যে এটির আবির্ভাব হওয়ার আগে আমরা অনেকগুলি পরিবর্তন আনব। উদাহরণস্বরূপ, আপনি কেবলমাত্র আপনার ডেস্কটপে কম্পিউটারটি প্রতিস্থাপিত করবেন না কারণ এটি খুব ধীর হয়ে উঠেছে, তবে সম্ভবত আপনি একই কারণে তার প্রতিস্থাপন প্রতিস্থাপন করেছেন। প্রকৃতপক্ষে, ওয়েব 3.0 তে ভাল থাকাকালীন সমস্ত মানুষের জ্ঞানের সমষ্টি খুব দ্বিগুণ হতে পারে।

মার্কেটিং টার্ম হিসাবে ওয়েব 3.0

দুঃখের বিষয় হল, সম্ভবত এই সম্ভাব্য উপায়টি আমরা ভবিষ্যতে "ওয়েব 3.0" শব্দটি ব্যবহার করব। ওয়েব 2.0 ইতোমধ্যে স্মারক buzz অর্জন করেছে, এবং "2.0" ইতিমধ্যে অফিস 2.0, এন্টারপ্রাইজ 2.0, মোবাইল 2.0, শপিং 2.0, ইত্যাদিতে সংযুক্ত করা হয়েছে।

ওয়েব 2.0 বুজ হ্রাস হিসাবে, আমরা সম্ভবত একটি ওয়েবসাইট তৈরির আশা পোপ করে দেখব নতুন buzz, "ওয়েব 3.0" দাবি।

কৃত্রিমভাবে ইন্টেলিজেন্ট ওয়েব 3.0

অনেকেই ওয়েবের পরবর্তী বড় সাফল্য হিসাবে উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার সম্পর্কে চিন্তাভাবনা করেন। সোশ্যাল মিডিয়ার প্রধান সুবিধার মধ্যে একটি হল যে এটি মানুষের বুদ্ধিমত্তার কারণ।

উদাহরণস্বরূপ, অনুসন্ধান ইঞ্জিন হিসাবে সামাজিক বুকমার্কিং Google ব্যবহার করার চেয়ে আরও বুদ্ধিমান ফলাফল সরবরাহ করতে পারে। আপনি এমন ওয়েবসাইটগুলি পেয়েছেন যা মানুষের দ্বারা ভোট দেওয়া হয়েছে, সুতরাং আপনার কিছু ভাল আঘাত করার একটি ভাল সুযোগ রয়েছে।


যাইহোক, মানুষের ফ্যাক্টর কারণে, ফলাফলও ম্যানিপুলেট করা যেতে পারে। জনগণের একটি গোষ্ঠী এটি আরও জনপ্রিয় করে তুলতে কোনও নির্দিষ্ট ওয়েবসাইট বা নিবন্ধটির জন্য ভোট দিতে পারে। সুতরাং, যদি কৃত্রিম বুদ্ধিমত্তা কীভাবে খারাপ থেকে ভাল পৃথকীকরণ শিখতে পারে, তবে এটি কিছু খারাপ উপাদানগুলি বাদ দেওয়ার সময় সামাজিক বুকমার্কিং এবং সামাজিক সংবাদ সাইটগুলির মতো ফলাফলগুলি তৈরি করতে পারে।


এছাড়াও, একটি কৃত্রিম বুদ্ধিমান ওয়েব ভার্চুয়াল সহায়ক অর্থ হতে পারে। ডিফল্টভাবে ইতিমধ্যে ডিভাইসে অন্তর্নির্মিত না থাকলে এইগুলি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের আকারে ইতিমধ্যে উত্থাপিত হচ্ছে। এই এআই সহায়করা কিছু প্রাকৃতিক ভাষা সমর্থন করে, যার অর্থ আপনি আপনার ফোন / কম্পিউটারে তুলনামূলকভাবে জটিল কিছু বলতে পারেন এবং এটি আপনার বক্তৃতাগুলির গুরুত্বপূর্ণ অংশগুলিকে পৃথক করে তুলবে এবং তারপরে আপনার কমান্ডগুলি অনুসরণ করবে, যেমন একটি অনুস্মারক তৈরি করতে, ইমেল পাঠাতে বা করতে একটি ইন্টারনেট অনুসন্ধান।

ওয়েব 3.0 সেমিটিক ওয়েব

ইতিমধ্যে অনেকগুলি কাজ একটি সেমিক্যান্ট ওয়েবের ধারণাতে যাচ্ছে যা একটি ওয়েব যেখানে সমস্ত তথ্য শ্রেণিবদ্ধ এবং সংরক্ষণ করা হয় যাতে কম্পিউটার এটি এবং মানবকেও বুঝতে পারে।

অনেকে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সেমান্তিক ওয়েবের সমন্বয় হিসাবে এটি দেখতে পান। সেমেটিক ওয়েবটি কম্পিউটারকে কী তথ্য দেবে তা শেখাবে, এবং এটি কৃত্রিম বুদ্ধিমত্তার মধ্যে বিকশিত হবে যা সেই তথ্যটি ব্যবহার করতে পারে।

ওয়ার্ল্ড ওয়াইড ভার্চুয়াল ওয়েব 3.0

এটি একটি দূরত্বে ধারণাটির কিছুটা বেশি, কিন্তু কেউ কেউ ভেবেছেন যে ভার্চুয়াল ওয়ার্ল্ডস এবং ব্যাপকভাবে মাল্টিপ্লেয়ার অনলাইন গেমস (এমএমওজি) বিশ্বব্যাপী ওয়ারক্রাফ্টের জনপ্রিয়তা একটি ভার্চুয়াল বিশ্বের উপর ভিত্তি করে একটি ওয়েব হতে পারে।

কিনসেট একটি ভার্চুয়াল শপিং মল তৈরি করেছে যেখানে ব্যবহারকারীরা বিভিন্ন দোকানে হাঁটতে পারে এবং পণ্যগুলির সাথে জনবহুল তাকান দেখতে পারে। এটি এমন একটি ধারণাতে প্রসারিত নয় যা ব্যবহারকারীরা একে অপরের সাথে যোগাযোগ করতে পারে এবং বিভিন্ন ধরণের বিল্ডিংয়ে যেতে পারে, যার মধ্যে কিছু এমনকি কিছু বিক্রিও করতে পারে না।


তবে, ধারণা করা হচ্ছে যে সমগ্র ওয়েবটি একক ভার্চুয়াল বিশ্বের মধ্যে বিল্ডিং, দোকান, এবং অন্যান্য এলাকাগুলির সাথে অন্বেষণ এবং লোকেদের সাথে যোগাযোগ করার জন্য উন্নত হবে - যদিও প্রযুক্তিগত অর্থে অবিশ্বাস্য নয় - এটি কেবলমাত্র প্রযুক্তিগত বাধাগুলি অতিক্রম করতে পারে। ভার্চুয়াল ওয়েবটি বোর্ডে প্রধান ওয়েবসাইটগুলি পেতে এবং এমন একাধিক স্ট্যান্ডার্ডগুলির সাথে সম্মত হতে পারে যা একাধিক সংস্থাগুলিকে ক্লায়েন্ট সরবরাহ করতে দেবে যা কোন ক্লায়েন্টকে এমন বৈশিষ্ট্য সরবরাহ করবে যা অন্যান্য ক্লায়েন্টরা না করে এবং এমনভাবে, মারাত্মক প্রতিযোগিতা দেয় না ।


প্রোগ্রামিং এবং গ্রাফিক ডিজাইনটি আরও জটিল হয়ে যাওয়ার কারণে এটি একটি ভার্চুয়াল ওয়েবে একটি ওয়েবসাইট আনতে সময় লাগবে। এই অতিরিক্ত ব্যয় সম্ভবত ছোট কোম্পানি এবং ওয়েবসাইটের জন্য খুব বেশী হবে।

এই ভার্চুয়াল ওয়েবটি কয়েকটি বেশি বাধা দেয়, তবে এটি একটি সম্ভাব্য ওয়েব 4.0 হিসাবে মনে রাখা উচিত।


এভারেজ-বর্তমান ওয়েব 3.0

এটি ওয়েব 3.0 ভবিষ্যতে কীভাবে ধারণ করে তা ভবিষ্যদ্বাণীটির মতোই নয়, কারণ এটি এটি উত্থাপিত করবে এমন অনুঘটক। সর্বদা বর্তমান 3.0 টিতে মোবাইল ইন্টারনেট ডিভাইসগুলির ক্রমবর্ধমান জনপ্রিয়তা এবং বিনোদন সিস্টেম এবং ওয়েবের একত্রিততার সাথে কাজ করতে হবে।


সংগীত, চলচ্চিত্র এবং আরও অনেক কিছু করার জন্য কম্পিউটার এবং মোবাইল ডিভাইসগুলির মার্জিং আমাদের কাজ এবং আমাদের খেলার উভয় কেন্দ্রে ইন্টারনেট রাখে। এক দশকের মধ্যে, আমাদের মোবাইল ডিভাইসগুলিতে মোবাইল অ্যাক্সেস (সেল ফোন, স্মার্টফোনের, পকেট পিসি) পাঠ্য বার্তা হিসাবে জনপ্রিয় হয়ে উঠেছে। এটি আমাদের জীবনে সর্বদা ইন্টারনেট তৈরি করবে - কর্মক্ষেত্রে, বাড়িতে, রাস্তায়, রাতের খাবারের বাইরে, ইন্টারনেট যেখানেই আমরা যাই।

ভবিষ্যতে ইন্টারনেট ব্যবহার করা হবে এমন কিছু আকর্ষণীয় উপায়ে এটি খুব ভালভাবে বিকশিত হতে পারে।



সুত্রঃ অনলাইন

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post