Google Lens

গুগল লেন্স হ'ল গুগল দ্বারা নির্মিত একটি চিত্র স্বীকৃতি প্রযুক্তি, এটি নিউরাল নেটওয়ার্কের উপর ভিত্তি করে ভিজ্যুয়াল অ্যানালাইসিস ব্যবহার করে সনাক্ত করা বস্তুর সাথে সম্পর্কিত প্রাসঙ্গিক তথ্য আনার জন্য ডিজাইন করা হয়েছে। তাছাড়া এই অ্যাপ এর মাধ্যমে বিশেষ কোন স্থান বা ল্যান্ডমার্ক সম্পর্কে খুব সহজেই পর্যালোচনা করা যাবে।

সম্প্রতি অ‌্যালফাবেটের অধীনস্থ গুগল  তাদের লেন্স অ্যাপটিতে বিশেষ হালনাগাদ নিয়ে এসেছে, যাতে বাস্তব জীবনের কোনো টেক্সটকে কপি করে আপনি আপনার কম্পিউটারে পেস্ট করতে পারবেন। গুগল লেন্সের এই আপডেটের পর আমারা বলতেই পারি, পকেটে একটা স্ক্যানার নিয়ে ঘুরতে চাইলে গুগল লেন্স অ্যাপটি আপনার স্মার্টফোন থাকলেই চলবে। 

গুগল কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার (৭ মে ২০২০ ইং) গুগল লেন্সে নতুন সুবিধাটি যুক্ত করছে । সুবিধাটি যুক্ত হওয়ার পর  কম্পিউটারে টাইপ করার প্রয়োজন পড়বে না তার বদলে গুগল লেন্সকে একটি হাতে লেখা নোট পাঠানোর সুবিধা দিবে, যাতে করে অন্যান্য টেক্সট সংকেত ও ডকুমেন্ট সংরক্ষণ সুবিধাও থাকবে। আপডেট সংস্করণে হাইলাইট করা টেক্সট গুগল অনুসন্ধান করা ও অনুবাদ করার সক্ষমতাও বাড়বে গুগল। তাছাড়া উচ্চারণেও সহায়তা করবে আপডেটের পর।

গুগল লেন্সে এখন অবশ্য স্মার্টফোনে টেক্সট কপি করা যায় ও সংরক্ষণ করা যায়। এই অ্যাপ এর কিছু উল্লেখযোগ্য ফিচার হল স্মার্ট টেক্সট সিলেকশন,স্মার্ট টেক্সট অনুসন্ধান,স্মার্টলি প্রোডাক্ট অনুসন্ধান ও কেনাকাটা, এছাড়াও আপনার ক্যামেরাটি আশেপাশে যদি কোন অবজেক্টে পয়েন্ট করেন তাহলে দেখবেন গুগল লেন্স আশেপাশের বিভিন্ন অবজেক্ট যেমন- আপনার আশেপাশে কোন গাছ-পালা, ফুল-ফল ও পশু-পাখি রয়েছে তা সনাক্ত করবে খুব সহজেই ।


তবে গুগল জানিয়েছে হালনাগাদ সংস্করণটিতে স্মার্টফোনটিকে মোবাইল স্ক্যানার হিসেবে ব্যবহার করা যাবে ও টেক্সটকে কম্পিউটারে পাঠানো যাবে। আইওএস ও অ্যান্ড্রয়েডে গুগল লেন্স অ্যাপ ব্যবহার করে কোনো টেক্সটের দিকে ক্যামেরা তাক করে তার ছবি তুলতে হবে। এখান থেকে কপি টেক্সট অপশনের বদলে কপি টু কম্পিউটার ব্যবহার করে তা কম্পিউটারে পাঠানো যাবে ও গুগল ডকসে সংরক্ষণ করা যাবে।

তবে এর জন্য একই ক্রোম অ্যাকাউন্টে দুটি ডিভাইস সাইন ইন করতে হবে এবং প্রয়োজন ক্রোমের সর্বশেষতম সংস্করণ। টেক্সট সুস্পষ্ট হওয়া দরকার। তবে গুগল আরো জানিয়েছে টুলটি হাতের লেখার ক্ষেত্রেও কাজ করবে।গুগল লেন্সে অনুবাদ সুবিধা থাকলেও এখন থেকে শোনার অপশন চালু হয়েছে, যাতে কোনো টেক্সটের উচ্চারণ শোনা যাবে। গুগল সার্চ, কপি টেক্সট মেনুতে এ অপশন পাওয়া যাবে। নতুন ভাষা শেখার ক্ষেত্রে এটি উচ্চারণ ও বাক্য গঠনের বিষয়ে সাহায্য করবে।


আরো পড়ুনঃ 

১. সহজেই তৈরি করুন একটি মান সম্পন্ন আপওয়ার্ক প্রোফাইল।
২. ফিরিয়ে আনা হয়েছে জনপ্রিয় পুরনো ডুডল গেম
. জনপ্রিয় কিছু ক্লাউড স্টোরেজ সার্ভিস

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post