Twitter

এ বছরের ফেব্রুয়ারিতে টুইটার ভুয়া মিডিয়া পোস্টের ক্ষেত্রে লেবেল লাগানোর পদ্ধতি চালু করেছিল। সে পদ্ধতিটি কোভিড-১৯ এর ক্ষেত্রেও যুক্ত করল টুইটার। এক ব্লগ পোস্টে টুইটার বলেছে, করোনাভাইরাসে সৃষ্ট রোগ কোভিড-১৯ নিয়ে ভুয়া তথ‌্য বিষয়ে লড়াই করতে নতুন লেবেল ব‌্যবস্থা চালু করতে যাচ্ছে টুইটার। এ প্ল‌্যাটফর্মটি কোনো বিভ্রান্তিকর টুইট পেলে এতে বিশেষভাবে লেবেল লাগিয়ে চিহ্নিত করে দেবে এবং তাদের লাগানো লেবেল মূলত টু্ইটে করা দাবির সঙ্গে টুইটারের নির্দিষ্ট পেজ বা বাইরের কোনো বিশ্বস্ত সূত্রের সঙ্গে যুক্ত করে দেবে। এ ধরনের সতর্কতা টুইটার ব‌্যবহারকারীকে টু্ইটে বলা তথ‌্যের সঙ্গে জনস্বাস্থ‌্য বিশেষজ্ঞদের দেওয়া তথ‌্যের পার্থক‌্য বুঝিয়ে দেবে।
মোট তিনটি বিভাগে ক্ষতিকর কনটেন্টকে ভাগ করবে টুইটার। 
  • একটি হচ্ছে বিভ্রান্তিকর তথ‌্য বা (মিসলিডিং ইনফরমেশন)
  • বিতর্কিত দাবি (ডিসপিউটেড ক্লেইম) 
  • অযাচাইকৃত দাবি (আনভেরিফায়েড ক্লেইম)

সক্রিয়ভাবে কোভিড-১৯ সংক্রান্ত কনটেন্ট যেন সঠিক ভাবে পর্যবেক্ষণ করা যায় এর জন্য টুইটার উন্নত অভ‌্যন্তরীণ সিস্টেম ব‌্যবহার করছে। তবে হয়তো এমবেডেড টুইট ও টুইটারে লগইন না করে যেসব টুইট দেখা যাবে কিন্তু ধরনের লেবেল সম্ভবত দেখা যাবে না।

প্রসঙ্গত, বিশ্বে ১১ মে ২০২০ পর্যন্ত বিশ্বজুড়ে  ২ লক্ষ ৮৬ হাজার তিনশত ৫৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা প্রায় ৪১ লাখেরও বেশি । মহামারী করোনাভাইরাস  প্রথম চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। পরে তা বাংলাদেশে, জাপান, থাইল্যান্ড, হংকং, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, সৌদি আরব, যুক্তরাষ্ট্র সহ ছড়িয়েছে সারা বিশ্বে। 

আরো পড়ুনঃ 

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post