করোনাকালীন অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করছেন। বাড়িতে কাজ করার জন্যে আপনার ফোনের ডেটা আর ব্যাটারি নিশ্চয়ই তাড়াতাড়ি শেষ হয়ে যায়। এটি স্বাভাবিক বিষয় যে সারা দিন ধরে ফোন চললে ডেটা এবং ব্যাটারি উভয়ই তাড়াতাড়ি শেষ হবে। কিন্তু অনেক সময় অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এমন অনেক সেটিংস থাকে যেগুলি সম্পর্কে আমরা জানি না। কিন্তু সেই সেটিংসগুলির পরিবর্তন করলে এই ডেটা আর ব্যাটারি শেষ হওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। জেনে নিন কীভাবে আপনি নিজের ফোনের ডেটা আর ব্যাটারি বাঁচাবেন।


www.neemkunibd.com

ধাপ-১ সবার প্রথমে আপনাকে প্লে স্টোরের কিছু সেটিংসে পরিবর্তন করতে হবে - এর জন্য প্লে স্টোরের সেটিংসে গিয়ে 'অটো আপডেট অ্যাপস' অপশনে যান। এবার 'ডোন্ট অটো আপডেট অ্যাপস' সিলেক্ট করুন। যদি আপনি ওভার এনি নেটওয়ার্ক অপশন সেলেক্ট করে রেখেছেন, তাহলে যখনই কোনও অ্যাপের আপডেট আসে, সেটি নিজের থেকেই আপডেট হতে শুরু করে দেয়। এর ফলে ডেটা আর ব্যাটারি দুটিই বেশি খরচ হয়।


ধাপ-২ কীভাবে সেভ করবেন ফোনের ব্যাটারি - আপনি যদি বেশি প্লে স্টোর অ্যাপটি ব্যবহার করেন আর এর ফলে ফোনের ব্যাটারি বেশি তাড়াতাড়ি শেষ হয়। তাহলে এখানেও আপনাকে একটি সেটিংসে পরিবর্তন করতে হবে। এর জন্য সেটিংসে গিয়ে 'থীম' অপশনটিটে যান। এখনে 'সেট বাই ব্যাটারি সেভার' সিলেক্ট করুন। এই সেটিংসটি করে রাখলে প্লে স্টোর ব্যবহারের সময় কম ব্যাটারি খরচ হবে।


ধাপ-৩ অনেক সময় এমন হয়ে থাকে যে ফোনে নিজের থেকে অ্যাপ ইন্সটল হতে থাকে আর এর ফলে আপনার ফোনে ডেটা আর ব্যাটারি দুটোই তাড়াতাড়ি শেষ হয়ে যায়। এর জন্য আপনি সেটিংসে গিয়ে প্যারেন্টাল কনট্রোলে যান। এবার এই প্যারেন্টাল কনট্রোল অপশনটিকে অন করে দিন, এর পর আপনাকে একটি ৪ ডিজিটের পাসওয়ার্ড সেট করতে হবে। এবার আপনার অনুমতি ছাড়া কোনও অ্যাপ ডাউনলোড হবে না। প্লে স্টোর ওপেন করলেই পাসওয়ার্ড চাইবে।


এছাড়াও আপনি নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টেরও কিছু সেটিংসে পরিবর্তন করে অপ্রয়োজনীয় ফাইল, ফটো, ভিডিও ফোনে ডাউনলোড হওয়া থেকে বন্ধ করতে পারেন। অনেক সময় হোয়াটসঅ্যাপ কিছু লোক তাদের ব্যবসায়ের প্রচারের জন্যও ব্যবহার করে তাখেন। এমন পরিস্থিতিতে রাগ তখন আসে যখন আপনাকে কেউ কোনও জিজ্ঞাসা না করে কোনও এমন গ্রুপে অ্যাড করে দেয় যে গ্রুপে আপনি জুড়তে চাননি। আপনার ফোনে এমন অনেক গুরুত্বপূর্ণ সেটিংস রয়েছে যার মাধ্যমে আপনি আপনার ফোনটি আরও সুরক্ষিত করতে পারেন।

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post