মেসেঞ্জার চ্যাট ও ইনস্টাগ্রাম ডাইরেক্টকে একীভূত করার কাজ শুরু করেছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। গত বছরে প্রথম শোনা গিয়েছিল ফেসবুক তাদের সমস্ত প্ল্যাটফর্ম, Facebook Messenger, WhatsApp ও Instagram কে একসাথে জুড়তে চাইছে। এরপর আমরা হোয়াটসঅ্যাপের স্ট্যাটাস ফেসবুকে শেয়ার করতে পেরেছি। আবার কিছুদিন আগে WhatsApp এ দেখা গেছে ফেসবুক মেসেঞ্জার রুম বাটন, যেখানে ক্লিক করে মেসেঞ্জারের মাধ্যমে ভিডিও কলিং করা সম্ভব। এবার ফেসবুক আরও একধাপ এগিয়ে আপনাকে ইনস্টাগ্রামের ডাইরেক্ট মেসেজ (DM) থেকে মেসেঞ্জারে মেসেজ করতে দেবে। এমনকি এর জন্য মেসেঞ্জার অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন নেই।



মেসেঞ্জারসহ বার্তা আদান–প্রদানের সেবাগুলোকে একীভূত করতে গত বছর থেকে কাজ করছে ফেসবুক। মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের চ্যাটিং সেবা এক করার পরিকল্পনা দীর্ঘমেয়াদি বলে মন্তব্য করেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

 

এই নতুন আপডেটে বিশেষ করে ৪টি নতুন জিনিস রয়েছে। প্রথম - চ্যাটের জন্য নতুন রঙিন লুক, দ্বিতীয় - ইমোজি রিঅ্যাকশন, তৃতীয় - মেসেজের জন্য সোয়াইপ-টু-রিপ্লাই আর চতুর্থ - ফেসবুকের বন্ধুদের সঙ্গে চ্যাট। এতে সব থেকে বড় পরিবর্তন হচ্ছে যে এই আপডেটের পর ব্যবহারকারীরা ইনস্টাগ্রাম থেকে ফেসবুকের বন্ধুদের মেসেজ করতে পারবে।


ইনস্টাগ্রাম অ্যাপটি হালনাগাদ হয়ে গেলেই এর ওপরের ডান দিকে থাকা ডাইরেক্ট মেসেজ আইকনটির জায়গায় ফেসবুক মেসেঞ্জারের লোগো চলে আসবে। একীভূত করার পুরো প্রক্রিয়া অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় প্ল্যাটফর্মে চালু হবে। 


ইনস্টাগ্রাম হালনাগাদ করার আগে মনে রাখতে হবে, এটি ইনস্টাগ্রাম ডাইরেক্ট মেসেজ ইনবক্সের পুরো চেহারা বদলে দেবে। এটি অনেকটাই মেসেঞ্জারের মতোই দেখাবে। এমনটি এতে মেসেঞ্জার আইকনটি দেখাবে। তবে যাঁরা ইনস্টাগ্রাম হালনাগাদ করতে চান না, তাঁদের ওপর জোর করছে না ফেসবুক। এটা পুরোপুরি ঐচ্ছিক। যাঁরা দুটি ইনবক্স পৃথক রাখতে চান, তারা ‘নট নাউ’ সিলেক্ট করে দিতে পারবেন। যাঁরা দুটি ইনবক্স এক করে ফেলতে চান, তাঁরা ‘আপডেট’ করে দিতে পারেন। 



অবশ্য কেউ যদি ইনস্টাগ্রাম আপডেট না করেন, তবু তিনি ইনস্টাগ্রামে ফেসবুক অ্যাকাউন্টের মেসেজের অনুরোধ পাবেন। অর্থাৎ এ মুহূর্তে কেবল ফেসবুক থেকে কেউ বার্তা পাঠালে তবেই তার সঙ্গে ইনস্টাগ্রাম থেকে কথাবার্তা চালানো যাবে। ভবিষ্যতে এ নিয়ম বদলে যেতে পারে। যাঁরা ফেসবুকে সক্রিয় নন, কিন্তু ইনস্টাগ্রাম ব্যবহার করেন, এ সুবিধা তাঁদের কাজে লাগবে। তাঁরা ইনস্টাগ্রাম থেকে ফেসবুকের বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। মেসেঞ্জার ব্যবহারকারীরা প্ল্যাটফর্ম পরিবর্তন না করেই আলোচনা চালিয়ে যেতে পারবেন। 


এ প্রসঙ্গে ইনস্টাগ্রামের হেড Adam Mosseri এবং মেসেঞ্জারের হেড, Stan Chudnovsky একটি ব্লগ পোস্টে লিখেছে, মূল যে পরিবর্তন হয়েছে সেটি হল, 



ম্যাসেঞ্জার অ্যাপ্লিকেশন ব্যবহার করা লোকেরা এখন ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশন ডাউনলোড না করেই আপনাকে মেসেজ (ইনস্টাগ্রামে) করতে পারবে এবং এর বিপরীতও হবে।

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post