www.neemkunibd.com

যুক্তরাষ্ট্রে আগামী ৩ নভেম্বর আসন্ন নির্বাচনে মহাকাশ থেকেই ভোট দিলেন মার্কিন নভোচারী কেট রুবিনস। নির্বাচনের সময় মহাকাশে থাকবেন তিনি, তাই সেখান থেকেই আগাম ভোট দিলেন। ভোট প্রদানের পর নাসা অ্যাস্ট্রোনাটসের অফিশিয়াল টুইটার পেইজ থেকে রুবিনের একটি ছবি পোস্ট করা হয়। নাসার তরফে যে ছবিটি প্রকাশ করা হয়েছে, সেখানে দেখা যাচ্ছে, স্পেস স্টেশনের ভেতর একটি ভোটিং বুথ তৈরি করা হয়েছে। তার বাইরে দাঁড়িয়ে রয়েছেন কেট। 

এর আগেও যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও মহাকাশ থেকে ভোট দিয়েছিলেন নভোচারী কেট রুবিনস ও শেন কিমবরো।ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে ভোট দিতে পেরে নিজেকে ভীষণ ভাগ্যবান বলে মন্তব্য করেছেন রুবিনস। ভোট দেওয়ার জন্য ই-মেইলে একটি ফরম পাঠানো হয়। সেটি পূরণ করে ফেরত পাঠান কেট। সেখানে আবার ঠিকানার কলামে লেখা হয় ‘লো আর্থ অরবিট’। 

নাসা জানিয়েছে, নভোচারিরা আইএসএস থেকে ভোট দিতে চাইলে তাদেরকে প্রথমে আবেদন করতে হবে। তাদের ভোট প্রদানের ইচ্ছা সম্পর্কে জানার পর সব ব্যবস্থা করে দেবে নাসা। 

ভোট দেয়া সম্পর্কে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) এক সাক্ষাৎকারে কেট রুবিনস বলেন, আমার মনে হয়, ভোট দেয়া প্রত্যেকের জন্য জরুরি। আমি বিশ্বাস করি, আমরা যদি মহাকাশ থেকে ভোট দিতে পারি তাহলে, পৃথিবীতে থেকেও সবার ভোট দেয়া সম্ভব।

যুক্তরাষ্ট্রের ভোট গ্রহণের নিয়ম কিছুটা আলাদা। ভোটাররা ভোট দিয়ে প্রতিনিধি নির্বাচন করেন। সেই প্রতিনিধিরা ভোট দিয়ে প্রেসিডেন্ট বেছে নেন। প্রথম ধাপ হিসেবে আপাতত সাধারণ মানুষের ভোট গ্রহণ চলছে। এ পর্যন্ত ভোট জমা পড়েছে ৫ কোটি  ১৫ লাখ। এর মধ্যে নাসার এক নভোচারির ভোটও আছে। 

সুত্রঃ টুইটার 

Post a Comment

If you any Question, Please contact us.

Previous Post Next Post